Wednesday 15 November 2017

দূরবীন


দূরবীন

***************

চারপাশে চরম অনিশ্চয়তার লু
আমি নিশ্চিন্ত ,
অসতর্ক তাণ্ডবে মেদিনি অসহিষ্ণু
আমি লিখি প্রেমের কবিতা ।

বিপদ সীমার উপর প্রবাহিত -
লোহিত প্লাবন,
আমার ভ্রূক্ষেপ নেই
ভাসছি কল্পনার ফানুসে।

জাতি সত্ত্বা বর্ণ সত্ত্বার মহারণ
আমার সত্ত্বা নিরুদ্দেশ মহাশূন্যে ,
সেখান থেকে সবটাই সমান দেখায়
তাই এতটুকু দেখছি-
মানুষ মারছে মানুষ ॥


ভাসমান গোলকের কাঁটাতারের বেড়াগুলিও অদৃশ্য ওখান থেকে ,
ঠিক বোঝা যায়না
কোনটা সিরিয়া মায়ানমার
দাদরি গোধরা,
অথবা বাবড়ি ইরাক আফগান !
কোনটা ঠিক বাংলাদেশ আর
কোনটাই বা কাশ্মীর পাকিস্তান !!

রাজনেতা ধর্মনেতা সব একাকার
একাকার বিজ্ঞ- মূর্খ ,
লাল রঙে ছয়লাপ গোলাকার পিণ্ড
বিকট আর্তনাদে হিন্দোলিত মহাকাশ॥

তন্ময়তার ঘোর কেটে গেলো
প্রেমের কবিতা রইল অসম্পূর্ণ ,
মানসী মানস ছেড়ে পালাল ত্রাসে
চুপসে যাচ্ছে কল্প ফানুস।

এ এক বিড়ম্বনাই বটে
কোথায় রাখব পা বাস্তবতার ভূমি মাঝে ?
পদার্পণ মাত্রেই তো আমি যোদ্ধা
অনিচ্ছায় জুটে যাবে অসংখ্য পরিচয় ॥
জাতি-বর্ণ-সম্প্রদায়
আরও কতকি পরিচয়ে চলবে দলে টানার লড়াই
যেকোনো একটা পরিচয়েই হোক
আখেরে মানুষকেই মারতে হবে।

রক্তের নেশায় এমন নেশাতুর করে তুলবে ওরা-
একদিন হয়ত বলব
প্রেম কবিতা আবেগ
সে আবার কেমন বস্তু ?!


ধ্রুবজ্যোতি মজুমদার